ঢাকা শনিবার ২৭ জুলাই, ২০২৪

ঢাকা শনিবার ২৭ জুলাই, ২০২৪

লাখাইয়ে ডেঙ্গু প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন ও আলোচনা সভা।

অনলাইন ডেস্ক ।। প্রকাশ: রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩, ১০:৫৯ পিএম

মহিউদ্দিন আহমেদ রিপন লাখাই প্রতিনিধি

লাখাইয়ে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা সপ্তাহ -২০২৩ এর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (২৯ অক্টোবর) দুপুর বেলা ২৯ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী পরিচ্ছন্নতা কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) নাহিদা সুলতানা।

উদ্বোধন পরবর্তী আলোচনা সভা উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউ,এন,ও) নাহিদা সুলতানা এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম।

আলোচনায় অংশ নেন উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) মাসুদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান, শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হক, প্রানী সম্পদ অধিদপ্তরের সম্প্রসারণ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, লাখাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ বাহার উদ্দিন প্রমুখ।

সভার শুরুতে পবিত্র কোরআান থেকে তেলওয়াত করেন লাখাই প্রেসক্লাব এর সিনিয়র সহসভাপতি এম এ ওয়াহেদ গীতা পাঠ করেন সমবায় কর্মকর্তা রুপালী পাল।
সভায় বক্তাগন বলেন এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। তাই আমাদের জনসচেতনতা মূলক প্রচারাভিযান জোরদার করতে সকলের নিজ নিজ অবস্থান থেকে প্রয়াস চালাতে হবে।
বাড়ীর আঙ্গিনা,বিদ্যালয় প্রাঙ্গণ,সরকারি বেসরকারি অফিস ও উপজেলা পর্যায়ের সকল দপ্তর পরিচ্ছন্ন রাখতে হবে।

বক্তাগন বলেন এক সময় বলা হতো এডিস মশা দিনের বেলা দংশন করে তা সঠিক তথ্য নহে।সর্বশেষ তথ্যে জানা যায় এ মশা দিনে রাতে যে কোন সময় কামড়াতে পারে।এমনকি ডেঙ্গু আক্রান্ত রোগী থেকে যে কোন মশা তা ছড়াতে পারে। তাছাড়া পরিষ্কার বা অপরিষ্কার যে কোন আবদ্ধ পানিতে এডিস মশা ডিম ফুটাতে পারে এবং সারা বছরই ডেঙ্গু আক্রান্ত হওয়ার সম্ভাবণা রয়েছে।

পরে উপজেলা প্রশাসন এর উদ্যোগে উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের মাঝে বিনামূল্যে ডাস্টবিন বিতরণ করা হয়।