ঢাকা মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

ঢাকা মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

বৈষম্যের শিকার ভাইস চেয়ারম্যানদের স্বপদে বহালের দাবিতে সংবাদ সম্মেলন

অনলাইন ডেস্ক ।। প্রকাশ: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৫১ পিএম

আজিজুর রহমান জয়, কান্ট্রি প্রধান 

জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হওয়া উপজেলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করে তাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাই স্বপদে বহালের দাবিতে সংবাদ সম্মেলন করেছে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান গণ।

আজ বৃহস্পতিবার (৫ই সেপ্টেম্বর) রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এই উপযোগ করেন বাংলাদেশ উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ফোরাম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফোরামের সমন্বয়ক ও দিনাজপুরের চিরির বন্দর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা বানু। তিনি জানান উপজেলা ভাইস চেয়ারম্যানদের সাথে বৈষম্য মূলক আচরণ করা হয়েছে।

 

উক্ত নির্বাচনে আমরা যখন জেনেছি এটি কোন দলীয় ব্যানারে নির্বাচন হবে না সে ক্ষেত্রে আমরা আগ্রহ প্রকাশ করে নির্বাচনে অংশগ্রহণ করি। কিন্তু নির্বাচিত হওয়ার দেড় মাসের মাথায় আমাদেরকে অপসারণ করল সরকার। জনগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে আমরা নির্বাচিত হয়েছি।

গত ৫ ই আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানের পর আওয়ামী লীগ সরকারের পতন হলে শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান। পরে অন্তর্বর্তীকালীন সরকার দেশের দায়িত্ব হাতে নেয় ও সংস্কারের কাজে হাত দেয়। আমরা স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধি, কিন্তু দুঃখজনক বিষয় হলো গত ১৯ আগস্ট স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে আমাদেরকে অপসারণ করা হয়েছে। আমরা বৈষম্যের শিকার হয়েছি। কারণ স্থানীয় সরকার বলতে বাংলাদেশ জেলা পরিষদ ,উপজেলা পরিষদ ,ইউনিয়ন পরিষদ ,পৌরসভাকে বুঝায়। তাছাড়া বর্তমান সরকার উক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইউনিয়ন পরিষদে এখনো কোনো হস্তক্ষেপ করেনি।

অন্যদিকে বাকি প্রতিষ্ঠানগুলোতে হস্তক্ষেপ করলেও সেখানে শুধুমাত্র উপজেলা চেয়ারম্যান, জেলা পরিষদের চেয়ারম্যান, সিটি  মেয়র ও পৌরসভা মেয়রদের অপসারণ করলেও ওই প্রতিষ্ঠানগুলোর কমিশনার, কাউন্সিলর ও জেলা পরিষদের সদস্যগণ এখনো বহাল রয়েছে।

তিনি আরো জানান বৈষম্যের বিরুদ্ধে যে সরকার গঠিত হয়েছে সে সরকার প্রথমেই আমাদের উপর বৈষম্য করেছে। অর্থাৎ চেয়ারম্যানদের সাথে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করা হয়েছে।

তাই প্রধান উপদেষ্টা সহ সংশ্লিষ্ট সকলের নিকট এই বৈষম্যের থেকে মুক্তি কামনা করছি। কারণ নোবেল বিজয়ী বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা দায়িত্ব নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছেন বাংলাদেশের সব মানুষ এক পরিবার। রাষ্ট্রের সুফল প্রতিটি মানুষের ঘরে পৌঁছে দেওয়ার জন্য তার সরকার অঙ্গীকারবদ্ধ।

তাই আমরা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা আমাদের বৈষম্য দূরীকরণে উনার হস্তক্ষেপ কামনা করছি ও স্বপদে বহালের জন্য সরকারের সহায়তা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে সারা বাংলাদেশের পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান গন উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আছমা আক্তার চৌধুরী, সোহেল রানা মল্লিক, সিলেট জৈন্তাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান এস এম সাদ্দাম, নড়াইল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও সদস্য সচিব মোহাম্মদ মাহবুবুল আলম প্রমুখ।