ঢাকা বুধবার ১৯ জুন, ২০২৪

ঢাকা বুধবার ১৯ জুন, ২০২৪

বিশ্বের ৩৩তম ইউরেনিয়াম শক্তিধর দেশ হতে চলেছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক ।। প্রকাশ: বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩, ৬:১১ পিএম

সময় সিলেট টিভি :

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তিধর দেশ হতে চলেছে বাংলাদেশ। এই বিদ্যুৎকেন্দ্রে ব্যবহারের জন্য পারমাণবিক জ্বালানি বা ইউরেনিয়াম গত বৃহস্পতিবার বিশেষ উড়োজাহাজে বাংলাদেশে এসে পৌঁছেছে। গতকাল শুক্রবার তা কড়া নিরাপত্তার মধ্য নিয়ে রূপপুরে পৌঁছায়।

আগামী ৫ অক্টোবর রূপপুরে ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তরে এক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁরা দুজন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশে আসবেন বলে কথা রয়েছে। তবে তিনি না এসে অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হতে পারেন বলে জানা গেছে। রূপপুরে উপস্থিত থাকতে পারেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং পারমাণবিক জ্বালানি উৎপাদনকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ

যে ইউরেনিয়াম বাংলাদেশে আনা হয়েছে, তা এখনই ব্যবহার করা হবে না, এটি মজুত করে রাখা হবে রূপপুরে। বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট থেকে আগামী বছর জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করতে চায় রূপপুর কর্তৃপক্ষ। একই বছর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করার আশা করছে তারা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের বিভাগীয় প্রধান অলোক চক্রবর্তী ‘সময় সিলেট টিভিকে‘বলেন, প্রধানমন্ত্রী ও রাশিয়ার প্রেসিডেন্টের অংশগ্রহণে জ্বালানি হস্তান্তর অনুষ্ঠানের মধ্য দিয়ে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারকারী দেশের তালিকায় ৩৩তম দেশ হিসেবে বিশ্ব অঙ্গনে আত্মপ্রকাশ করবে বাংলাদেশ।

ওয়ার্ল্ড নিউক্লিয়ার অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা, ইউক্রেন, জার্মানি, জাপান, স্পেন, সুইডেন, বেলজিয়াম, যুক্তরাজ্য, ভারত, চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, বুলগেরিয়া, পাকিস্তান, হাঙ্গেরি, স্লোভাকিয়া, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, রোমানিয়া, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, বেলারুশ, স্লোভেনিয়া, নেদারল্যান্ডস, ইরান ও আর্মেনিয়া।